ইংরেজীতে ডিসি বাংলায় হয়ে গেছেন জেলা প্রশাসক

ব্রিটিশরা এই দেশ শাসন করে চলে গেছে প্রায় অনেক বছর আগে । তারপর পাকিস্তান শাসন আমল। আর সেখান থেকে স্বাধীনতা লাভ করেছি প্রায় ৪২ বছর হয়ে যাবে। বর্তমানে একটি মুক্ত স্বাধীন জাতি হিসাবে আমরা নিজেদেরকে নিজেরা শাসন করি। বাংলাদেশ নামের রাষ্ট্রটি একটি গন-প্রজাতান্ত্রিক কাঠামোর ওপর দাড়িয়ে আছে। সকল ক্ষমতার মালিক এখানে জনগন। জনগন এখানে নিজেদের প্রতিনিধির মাধ্যমে রাষ্ট্রীয় ক্ষমতা কিংবা সার্বভৌম ক্ষমতা প্রয়োগ করে। একটি প্রতিনিধিত্বশীল ক্ষমতা কাঠামোর দ্বারা জনগনের ক্ষমতা কার্যকর থাকে। রাষ্ট্র পরিচালনার জন্য সরকার নামের প্রতিষ্ঠানটির মাধ্যমে বিভিন্ন স্তরে স্থরে জনগনের এই প্রতিনিধিত্ব মূর্তিমান হয়ে উঠে। সরকার, মন্ত্রিসভা, জাতীয় সংসদ এসব প্রতিষ্ঠান জনগনের দ্বারা নিয়োজিত হয়ে রাষ্ট্রের কেন্দ্রে কার্যকর থাকে। কিন্তু বর্তমানে
একটি অলৌকিক ক্ষমতাবান পদমর্যাদার নাম জেলা “প্রশাসক”। অনেক ক্ষমতা এই পদের। বর্তমানে এটি একটি অভিজাত নাম হয়ে দাঁড়িয়েছে।সকল মন্ত্রনালয়ের,সকল বিভাগের সকল কাজের তিনিই প্রধান । যেন আরেকজন মূর্তমান প্রধানমন্ত্রী। একজন জেলা প্রশাসক তার জেলার সকল ক্ষমতার উৎস। তার প্রতিনিধিত্তে চলে জেলার সকল কর্মকান্ড। এক কথায় বলতে গেলে চলে তার শাসন।
সবচাইতে মেধাবী, আধুনিক শিক্ষায় শিক্ষিত ছাত্ররাই সিভিল সারভেন্ট হয়ে প্রজাতন্ত্রের সেবার শপথ নিয়ে চাকুরিতে যোগদান করে থাকেন। তারপর সেই বাছাইকৃত উচ্চশিক্ষিত ক্যাডারগুলো আধুনিক, সেবামুলক, গণমুখী, কল্যানমূলক জনপ্রশাসন ব্যবস্থার কথা ভুলে গিয়ে নিজেরা সামন্ত প্রভুর মতো প্রশাসন পরিচালনা করেন। আর কত চলতে থাকবে এই শাসন ব্যাবস্থা। কেন প্রশাসন পদটি অবৈধ হবে না? ইংরেজীতে ডিসি বাংলায় কিভাবে হয়ে গেল জেলা প্রশাসক? জাতির বিবেক এর কাছে প্রশ্ন।

শরীফ
শিক্ষার্থী,আইন বিভাগ
স্ট্যামফোর্ড বিশ্ববিদ্যালয় বাংলাদেশ

You may also like...

error: Content is protected !!