রক্ষী বাহিনী

বাংলাদেশ স্বাধীন হওয়ার পর পর ১৯৭২ সালে, জাতীয় রক্ষী বাহিনী অর্ডার ১৯৭২ (রাষ্ট্রপতি অর্ডার নং ২১) এর মাধ্যমে একটি আধা সামরিক বাহিনী তৈরি করা হয় যার কাজ ছিল দেশের ভঙ্গুর আইন শৃঙ্খলাকে ঠিক করা, অস্ত্র উদ্ধার করা ইত্যাদি তাছাড়া এ বাহিনী যে কোন সিভিল কাজে অংশ গ্রহণ করতে পারত এবং সশস্ত্র বাহিনীর ডাকে যে কোন সময় সাড়া দেবার জন্য প্রস্তুত থাকত। এই বাহিনী সরকার দ্বারা পরিচালিত হত যার পরিচালক দ্বারা Director (যা পরে মহাপরিচালক পদ পায় Director General ). এই আইনের ২৭ নং অনুচ্ছেদ অনুযায়ী সরকার নিত্য এই বাহিনীর আইন পরিবর্তন করতে পারতেন। এ বাহিনীর হাতে প্রায় পুলিশের মতই ক্ষমতা ছিল, একজন রক্ষী তার কর্মরত অবস্থায় যে কাউকে সন্দেহ বসত ধরতে বা আটক করতে পারতেন।

১৯৭৫ অব্ধি এ বাহিনীর লোক সংখ্যা ছিল ২৯০০০ যা তৎকালীন সশস্ত্র বাহিনীর সংখ্যার চেয়েও বেশী ছিল।

প্রথম দিকে এই বাহিনীর সাফল্য দেখা গেলেও ক্রমেই এর দু:নাম বাড়তে থাকে এর একটি কিছু কারণ ধারা হয় যেমন: শৃঙ্খলার অভাব, রাজনৈতিক ব্যবহার, জবাবদিহিতার অভাব, দলীয়করণ ইত্যাদি। এবং এ নিয়ে পত্র পত্রিকায় প্রচুর লেখা লেখিও হয়।

পরে সরকার ১৯৭৩ সালে তাদের আইন (জাতীয় রক্ষী বাহিনী অর্ডার ১৯৭২) সংশোধন করতে বাধ্য হয় এবং তাতে বলা থাকে যে এই বাহিনীর কারো কোন কর্ম যা ভাল উদ্দেশ্যে করা হয়েছে তা কোন আদালতে বিচার করা যাবে না। যা জনমনে আরও বিরূপ পতিক্রিয়ার সৃষ্টি করে এবং এই বাহিনীকে আরও লাগাম ছাড়া করে এবং প্রচণ্ড সমালোচনা পর সরকার ১৯৭৫ সালে আবারো এই আইন সংশোধন করে, তাতে বলা থাকে এই বাহিনীকে বিশেষ ও সংক্ষিপ্ত আদালতে বিচার করা যাবে।

১৯৭৫ সালে ১৫ আগস্টের পর বঙ্গবন্ধুর মৃত্যুর পর নতুন দুটি সংস্কারের মাধ্যমে (Jatiya Raksi Bahini (Absorption in the Army) Ordinance, 1975 (Ordinance No. LII of 1975) on 4 October 1975 which also repealed the original Presidential Order of 8 March 1972 that had created the Bahini.) এই বাহিনীকে বাতিল করা হয় এবং সশস্ত্র বাহিনীর সাথে এক করে ফেলা হয়।

Print Friendly, PDF & Email

Law Help Bangladesh

This is a common profile to post random articles form net and other sources, generally we provide original author's information if found, but some times we might miss. Please inform us if we missed any or if you are aggrieved on any post, we will remove or re-post it with your permission.

You may also like...

error: Content is protected !!