মানব পাচার ( Human Trafficking)

বর্তমানে সারা বিশ্বব্যাপী একটি অতিআলোচিত ঘটনা হচ্ছে মানব পাচার। তাই আজকের বিষয় বস্তু হিসাবে মানব পাচার কাকে বলে, পাচারকারী ব্যক্তিদের পাচারের উদ্দেশ্য এবং মানব পাচারের কারণসমুহ বেছে নেয়া এবং এই সম্পর্কে লেখার প্রয়াস।

সাদ্দাম হুসাইন শৈলানী

pic-22_223578

প্রত্যেক মহাদেশেই এবং বেশির ভাগ দেশে মানব পাচারের ঘটনা ঘটছে। মাদক বা অস্র পাচারের চেয়ে মানব পাচার বেশি লাভজনক এবং এতে ঝুঁকি কম। এই কারণে মানব পাচার পাচারকারীদের কাছে অত্যন্ত পছন্দনীয়।
মানব পাচার বলতে- “ভয়-ভীতি দেখিয়ে অথবা জরপুর্বক অথবা প্রতারণার আশ্রয় নিয়ে কোন ব্যক্তিকে তার সাধারণ বসবাসের অঞ্চল হতে সরিয়ে অন্য কোন অঞ্চলে নিয়ে যাওয়াকে বোঝায়।”
তবে সংকীর্ণ অর্থে মানব পাচার হচ্ছে- “এক দেশের নাগরিককে অন্য দেশে তার ইচ্ছার বিরুদ্ধে নিয়ে যাওয়া বা যেক্ষেত্রে তার ইচ্ছায় নিয়ে যাওয়া হয় সেক্ষেত্রে তার সাথে প্রতারণা করা।”

প্রদানত দরিদ্র দেশের নাগরিকরাই এ ধরণের পাচারের স্বীকার হয়। সাধারণভাবে তাদের কে অপেক্ষাকৃত ধনী রাষ্ট্রে পাচার করা হয়। তবে মানব পাচারের মূল কারণ বলা হয় দারিদ্রটাকে। দারিদ্র্যপীরিত অঞ্চলের মানুষেরা পাচারকারীদের খপ্পরে পরে অন্য দেশে পাচার হয়ে যাচ্ছে।

পাচারকারী ব্যক্তিদের পাচারের উদ্দেশ্য হচ্ছেঃ

১) নারীদের পাচার করে পতিতাবৃত্তি বা গৃহপরিচালিকার কাজে নিয়োজিত করা,
২) শিশুদের জোরপূর্বক কাজে নিয়োজিত করা,
৩) মধ্যপ্রাচ্যে উটের জকি হিসাবে শিশুদের ব্যবহার করা,
৪) অন্য সকল ব্যক্তিকে জোরপূর্বক কোন কাজে নিয়োজিত করা, অথবা অতিরিক্ত করিয়ে পারিশ্রমিক কম দেয়া কিংবা না দেয়া, ঝুঁকিপূর্ণ কাজে নিয়োগ।

প্রতি বছর বাংলাদেশ থেকে প্রায় দশ হাজার নারী পুরুষ পাচারের ঘটনা ঘটে থাকে। ভারত, পাকিস্থান, মধ্যপ্রাচ্য সহ পৃথিবীর বিভিন্ন দেশে এসব নারী ও শিশুদের পাচার করা হয়। তাদের কে জোরপূর্বক বিবাহ বন্ধনে আবদ্ধ করা, গৃহে কাজ করানো, পতিতাবৃত্তি করানো সহ বিভিন্ন কঠিন কাজে নিয়োজিত করা হয়।

মানব পাচারের কারণসমুহঃ

সারা পৃথিবীতে সেসব কারণে মানব পাচারের ঘটনা ঘটছে সেগুলো হলো—
১) পাচার হওয়া ব্যক্তির দারিদ্রতা
২) উন্নত জীবনের আকাঙ্ক্ষা,
৩) বেকারত্ব,
৪) সংঘবদ্ধ অপরাধীদের দৌরাত্ম্য,
৫) অর্থনৈতিক বৈষম্য,
৬) দুর্নীতিপরায়ণ সরকার,
৭) রাজনৈতিক অস্থিরতা,
৮) অস্রের সংঘাত,
৯) যথাযথ পুনর্বাসনের ব্যবস্থা না করে কোন কমিউনিটিকে উৎখাত করা,
১০) পাচার লাভজনক ব্যবসা,
১১) পাচারকারীদের দৃষ্টান্তমূলক সাজা না হওয়া,
১২) দুর্বল সীমান্ত পাহারা ও ব্যবস্থাপনা ইত্যাদি।

You may also like...

error: Content is protected !!