আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনাল পুনর্গঠন করা হচ্ছে

index c012opy

পুনর্গঠন করা হচ্ছে আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনাল।

মানবতাবিরোধী অপরাধের বিচারে গঠিত দুটি আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনালের একটি নিষ্ক্রিয় করছে সরকার। ট্রাইব্যুনাল-১ সক্রিয় রেখে পরবর্তীতে গঠিত ট্রাইব্যুনাল-২ নিষ্ক্রিয় করার এই সিদ্ধান্ত নিয়েছে আইন মন্ত্রণালয়।

বৃহস্পতিবার সন্ধায় আইনসচিব আবু সালেহ শেখ মোহাম্মদ জহিরুল হক দুলাল  সিদ্ধান্তের বিষয়টি সাংবাদিকদের নিশ্চিত করেছেন।

মানবতাবিরোধী অপরাধের বিচারের জন্য ২০১০ সালের ২৫ মার্চ পুরাতন হাইকোর্ট ভবনে স্থাপন করা হয় আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনাল। আর ট্রাইব্যুনালে মামলার সংখ্যা বেড়ে যাওয়ায় ২০১২ সালের ২২ মার্চ আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনাল-২ গঠন করা হয়।

সূত্র জানায়,  ট্রাইব্যুনাল-১ এর সদস্য বিচারপতি আনোয়ারুল হক পুনর্গঠিত ট্রাইব্যুনালের চেয়ারম্যান হবেন। সদস্য হিসেবে ট্রাইব্যুনাল-২ থেকে বিচারপতি শাহিনুর ইসলামকে আনা হতে পারে।

একাত্তরের মুক্তিযুদ্ধ চলাকালে মানবতাবিরোধী অপরাধের মামলাগুলোর মধ্যে দুই ট্রাইব্যুনাল এ পর্যন্ত ২১টির রায় দিয়েছেন, যেগুলোতে ২৪ যুদ্ধাপরাধীর সাজা ঘোষিত হয়েছে। তাদের বেশিরভাগেরই সর্বোচ্চ শাস্তি মৃত্যুদণ্ড হয়েছে।

দণ্ডপ্রাপ্তদের মধ্যে দু’জনের ফাঁসির রায় কার্যকরও হয়েছে। একটি মামলায় অভিযুক্ত বিচারিক প্রক্রিয়া চলাকালে মারা যাওয়ার কারণে মামলাটির নিষ্পত্তি করে দিয়েছেন ট্রাইব্যুনাল।

বর্তমানে একটি মামলার দু’জনের বিরুদ্ধে বিচারিক কার্যক্রম চলছে ট্রাইব্যুনাল-১ এ।

তদন্ত শেষ হয়ে চার মামলায় গ্রেফতারকৃত ও পলাতক ২৮ জনের বিচার শুরুর পর্যায়ে রয়েছে। এছাড়া আরও ২৩ মামলায় ৫৬ জনআসামির বিরুদ্ধে তদন্ত করছেন তদন্ত সংস্থা।

-সময়ের কণ্ঠস্বর :

You may also like...

error: Content is protected !!