মুক্তমনাদের সীমালঙ্ঘন না করার আহ্বান: পুলিশ মহাপরিদর্শক

একের পর এক ‘নাস্তিক’ ব্লগার হত্যার ঘটনার পরিপ্রেক্ষিতে মুক্তমনাদের সীমালঙ্ঘন না করার আহ্বান জানালেন পুলিশের মহাপরিদর্শক (আইজিপি) একেএম শহিদুল হক। সেই সঙ্গে যারা ইসলামের নামে হত্যা করে, তাদের হত্যার বদলে ধর্মীয় অনুভূতিতে আঘাত দেয়ার অভিযোগে মামলার করার পরামর্শ দেন তিনি।

রোববার (৯ আগস্ট) বিকেল পৌনে ৬টায় পুলিশ সদর দপ্তরে সার্বিক আইন শৃঙ্খলা পরিস্থিতি নিয়ে আয়োজিত এক সংবাদ সম্মেলনে তিনি এ কথা বলেন।

ব্লগারদের উদ্দেশ করে আইজিপি বলেন, ‘এমন কিছু লেখা উচিৎ না, যা মানুষের অনুভূতিতে আঘাত করে। তাই এক্ষেত্রে মুক্তমনাদের সীমালঙ্ঘন না করার জন্য আহ্বান করছি। আর যারা ইসলামের নামে হত্যার মতো জঘন্য কাজ করেন তাদেরকে বলছি, যারা ধর্ম নিয়ে কিছু বলে থাকে যা ধর্মীয় অনুভূতিতে আঘাত দেয়, তাদেরকে হত্যা না করে তাদের বিরুদ্ধে দেশের প্রচলিত আইনে মামলা করবেন।’

এসময় আইসিটি আইনের ৫৭ ধারার উল্লেখ করেন তিনি। এতে বলা আছে- যদি কেউ ধর্মীয় অনুভূতিতে আঘাত দেয় সে ক্ষেত্রে সর্বোচ্চ সাজা হচ্ছে ১৪ বছরের জেল। এজন্য ইসলামের জন্য হত্যা না করে যারা ধর্মীয় অনুভূতিতে আঘাত দেয় তাদের বিরুদ্ধে মামলা করার পরামর্শ দেন আইজিপি।

উল্লেখ্য, তথাকথিত নাস্তিক ব্লগারদের হত্যার ধারাবাহিকতা শুরু হয়েছে গত কয়েক বছর ধরে। শুধু চলতি বছরেই চার জন ব্লগার খুন হয়েছে। সর্বশেষ গত শুক্রবার রাজধানীর খিলগাঁওয়ে নিজ বাড়িতে খুন হন নীলাদ্রী চট্টোপাধ্যায় ওরফে নিলয়। তিনি নীল নামে ফেসবুকে ও ব্লগে লিখতেন। এরা নিজেদের মুক্তমনা বলে দাবি করেন।

তবে এসব হত্যাকাণ্ডের এখনো কোনো কুলকিনারা করতে পারেনি প্রশাসন।

-ল’ইয়ার্সক্লাববাংলাদেশ.কম

You may also like...

error: Content is protected !!