Charge Hearing (PC 413)

Charge Hearing | GR case | Defense party | Charge is under Section 413 of Penal Code | Application under section 241A. of Code of Criminal Procedure.

May It please Your Honour.

আজকের এই মামলা Charge Hearing এর জন্য ধার্য করা হয়েছে।
আমি Defense কে Represent করছি, এটা একটি GR case, এবং Offence টি Penal Code এর 413 ধারা অনুসারে দায়েরকরা হয়েছে।
আসামি মি: জামাল Doc এ উপস্থিত আছেন।

আমি Section 241 A of Code of Criminal Procedure এর আওতায় আসামিকে অব্যহতি দেওয়ার জন্য একটি দরখাস্ত দিয়েছি।
You honor, According to Section 413 of Penal Code, আমার বিরুদ্ধে অভিযোগ আমি নিয়মিত চোরাই মালের কারবার করছি।

FIR বর্ননায় মি. রহিম মিয়া বলেনে, তিনি আমার ওয়ার্কশপে একটি 2nd Hand ল্যাপটপ কিনতে আসেন, অতপর দেখেনে যে Apple MacBook Pro মডেলের একটি ল্যাপটপ এবং সে তৎক্ষনাত সেটি তার বলে দাবি করেন এবং আমি তাকে তার সেই ল্যাপটপ খানা দিতে অস্বিকার করি।

তারপর তিনি ২/১১/১৫ তারিখে আমার বিরুদ্ধে এজাহার করেন।

এই কথিত ঘটনার প্রেক্ষিতে পুলিশ আমাকে ৩/১১/১৫ তারিখে গ্রেফতার করে, আমার ওয়ার্ক শপের সব মালামাল জব্দ করে ও সিলগালা করে দেয়। পুলিশ মামলা তদন্ত কালে সে. ১৬১ অনুসারে ৪ জনের সাক্ষ্য গ্রহন করেছে এবং চার্যশীট দাখিল করেছেন, এবং আপনি সন্তুষ্ট হয়ে পেনাল কোডের ৪১৩ ধারা অনুসারে Cognizance নিয়েছেন এবং পরিচালনা করছেন।

Your Honor, এটি একটি হাস্যকর কেইস।
প্রথমত, রহিম মিয়া যে Apple MacBook Pro মডেলের ল্যাপটপটি দেখেছেন সেটি যে তার ছিল তেমন কোন প্রমান দেখাতে পারেন নাই, বরংচ আমি যে ব্যক্তির কাছ থেকে পন্যটি কিনে নেই, তার পূর্ন তথ্য আমি দিয়ে আমার Bone Fide intention প্রমান করতে পারি।

দ্বিতীয়ত, পুলিশ যেই ৪ জনের সাক্ষ্য গ্রহন করেছে তার মধ্যে সবাই ঘটনাটি শুনেছে বলে Section 161 CrPC অনুসারে উল্লেখ করছে, যা কিনা Hearsay Evidence যা Section 60 of Evidence act অনুযায়ী গ্রহন যোগ্য নয়। সেখানে বলা আছে Oral Evidence Must in all case whatever, be direct.
তৃতয়িত, বিষয়টি নির্ধারনের জন্য বিশেষ জ্ঞানের প্রয়োজন আছে, এবং তেমন কারো মতামাত এখন নেওয়া হয়নি। (Evidence Act Section 45)
৪র্থত, সবচেয়ে প্রধান ব্যাপার হচ্ছে, পেনাল কোডের ৪১৩ ধারাকে যদি আকৃষ্ট করতেই হয়, তবে সুধু কোন একটি চোরাই মাল প্রমান করলেই হবে না, উপরন্তু এটাও প্রমান করতে হবে যে বিভিন্ন সময় , বিভিন্ন ঘটনায় আমার কাছ থেকে এমন চোরাই মাল উদ্ধার করা হয়েছিল। তর্কের সার্থে যদি ধরেও নেই এই FIR এ বর্নিত ঘটনা সত্য তাহলেও তা সেকশন ৪১৩ আফ পেনাল কোডকে আকৃষ্ট করে না।

মনানীয় আদালত, আমি একজন হার্ডওয়ার এক্সপার্ট, আমার প্রতিষ্ঠানটি সুনামের সাথে গত ৫ বছর ধরে ক্রেতা ও গ্রহকদের সার্ভিস দিয়ে যাচ্ছে।
সুতরাং 241A অনুযায়ী, There is no sufficient ground for this,

এই মামলা পেনাল কোডের সেকশন ৪১৩ কে আকৃষ্ট করে না এবং এ ধারায় অভিযোগ গঠন করার মত পর্যাপ্ত উপাদান নাই, যাথেষ্ট সাক্ষ্য প্রমান নাই , এটি একটি চক্রান্ত মুলক মামলা
যেহেতু আসামী নির্দোষ ন্যায় বিচারের সার্থে আসামীকে CrPC এর section 241A অনুযায়ী অব্যহতি দেওয়ার জন্য অনুরোধ করছি।
আর তাতে করেই ন্যয় বিচার প্রতিষ্ঠিত হবে।

Much obliged

Comments

comments

Rayhanul Islam

The author is an original thinker; often challenges the regular rule of conduct considering various perspective on the basis of scientific reasoning to ensure the peace and prosperity of the society. He works as lawyer and promotes legal knowledge and human right concept to the root level. The author is also a tech enthusiast and web developer, he loves psychology as well. connect me @ https://rayhan.lawhelpbd.com

You may also like...

Leave a Reply

error: Content is protected !!