Prosecution Argument Submission (sec 315 of PC)

Prosecution Argument Submission | GR Case | Under section 315 of the Penal Code

May It please Your Honor,

আজকের এই দিনটি মামলার যুক্তি তর্কের জন্য ধার্য করা হয়েছে, এটি Section 315 of the Penal Code এর অধীনে একটি GR Case এবং আমি prosecution কে Represent করছি।

Your Honour,
গত ০৭/০১/২০১৬ তারিখে এজাহারকারী জনাবা আঁখি বেগম, ধানমন্ডি থানায় এসে এজাহার করেন।
এবং এজাহারের সংক্ষিপ্ত বিবরণ এই যে, গত ০১/০১/২০১৬ তারিখে এজাহারকারীনি স্বামী সকাল ৬ ঘটিকায় বাড়ি ফেরেন; তখন এজাহারকারীনি স্বামীর অবৈধ সম্পর্ক নিয়ে প্রশ্ন তোলেন এবং নিজে অনাগত সন্তান সম্পর্কে সচেতন করে দেন, এর ফলে ক্ষিপ্ত হয়ে তার স্বামী আব্বাস মিয়া প্রথমে বাচ্চা নষ্ট করার হুমকি দেন ও পরে তাকে মারধোর করেন এবং সন্তান নষ্ট করার চেষ্টা করেন। এর পর এজাহারকারী গুরুতর অসুস্থ হলে তার প্রতিবেশীরা এগিয়ে আসে পরে তার সে বাবাকে ফোন করেন এবং তিনি এসে তাকে হাসপাতালে নিয়ে যান।

যেহেতু এটি একটি Cognizable Case পুলিশ অনতিবিলম্বে CrPC এর Section 156 অনুযায়ী Investigation শুরু করে, এবং যথা সময়ে CrPC এর Section 173, 167(5)) অনুযায়ী চার্যশিট দাখিল করে। এবং বিজ্ঞ আদালত (CMM) তা আমলে নেন।

তারপর বিজ্ঞ আদালত আসামির বিরুদ্ধে অভিযোগ পর্যালোচনা করে সন্তুষ্ট হয়ে তার বিরুদ্ধে the Penal Code এর 315 ধারায় চার্য গঠন করেন।

এরপর সাক্ষ্য প্রমাণ কালে, মোট পাঁচ জন যথাক্রমে, এজাহারকারী Pw1, Mr X এজাহারকারীর বাবা Pw2, Mr Y এজাহারকারীর প্রতিবেশী Pw3, Mr Z ডাক্তার Pw4, Mr P Investagating Ofiicer (IO) Pw5 সাক্ষ্য প্রদান করেন এবং অভিযুক্ত পক্ষও তাদেরকে জেরা (Cross Examination under section 137 of evidence act) করার সুযোগ পান।
সাক্ষ্য প্রদান কালে প্রতিটি সাক্ষী এজাহারে বর্ণিত ঘটনার স্থান, তারিখে, সময় ও ধরনকে হুবহু সমর্থন করেন এবং একে অপরকে সমর্থন করেন, তাছাড়াও Pw3 পুরো ঘটনাটি ঘরে বসে সরাসরি শুনেছেন বলে সাক্ষ্য দেন। অন্যদিকে কর্তব্যরত ডাক্তার Pw3 আঘাতের ধরন দেখে বাচ্চা নষ্ট করবার চেষ্টা হয়েছিল বলে সাক্ষ্য দেন এবং সেমতে মেডিকেল রিপোর্ট প্রদান করেন। এছাড়াও IO বিষয়টির সত্যতা পেয়েছেন বলে সাক্ষী দেন ও তার রিপোর্ট এ উল্লেখ করেন।

Your Honor,
সাক্ষ্য প্রদান কালে প্রতিজন সাক্ষী এজাহারে বর্ণিত ঘটনার স্থান, তারিখে, সময় ও ধরনকে হুবহু সমর্থন করেন এবং একে অপরকে সমর্থন করেন।

যেহেতু এজাহারের সমর্থনে একাধিক Direct Evidence (mentioned in Section 60 of Evidence act) রয়েছে, Expert Opinion (mentioned in section 45 of Evidence Act) ওর বিষয়টিকে সরাসরি সমর্থন করেন এবং জেরার ফলেও এর সাথে কোন কেনা সাক্ষ্য পাওয়া যায়নি। সেহেতু, মামলাটি প্রসিকিউশন পক্ষ যথার্থ ও সন্দেহাতীত ভাবে প্রমাণ করতে সক্ষম হয়েছেন।
এমন হীন কাজের প্রেক্ষিতে ন্যায় বিচারের স্বার্থে পেনাল কোডের ৩১৫ধারা অনুযায়ী দোষী সাব্যস্ত করত আসামির দৃষ্টান্ত মূলক শাস্তি দাবি করছি।

Much Obliged

Rayhanul Islam

The author is an original thinker; often challenges the regular rule of conduct considering various perspective on the basis of scientific reasoning to ensure the peace and prosperity of the society. He works as freelancer advocate and promotes legal knowledge and human right concept to the root level. The author is also a tech enthusiast and web developer, he loves psychology as well.

You may also like...

  • কিউরিয়াস দীপঙ্কর

    nice argument

error: Content is protected !!
%d bloggers like this: