বিনিময় (Exchange) কি?

hili-chekpost--gate--(1)_150248

১৮৮২ সালের সম্পত্তি হস্তান্তর আইনের ১১৮ ধারায় বলা হয়েছে যে যদি দুই বা ততোধিক ব্যক্তি তাদের পারস্পারিক মতামতের ভিত্তিতে একজন আর এক জনের একটি জিনিসের মালিকানা স্বত্বের বদলে অপর একজনের কোন জিনিসের মালিকানা স্বত্বের হস্তান্তর, অথবা কোনো একটি জিনিস অর্থ এবং অপর জিনিসটি অন্য কিছু হয় অথবা দুটি জিনিসই যদি অর্থ হয় এবং তা যদি দুই বা ততোধিক ব্যক্তির মধ্যে আদান প্রদান হয়ে থাকে তাহলে সেই পদ্ধতিকে বিনিময় বলে।
যেমন: রহিম করিমকে ৫০০০/- দিল এবং করিম বিনিময়ে রহিমকে তার ২৫ শতাংশ জমি এক বছরের জন্য আবাদ করার সুযোগ দিল।

বিনিময় কি ভাবে করা যায়?

বিনিময়ের সম্পত্তি দুটো যদি স্থাবর সম্পত্তি হয় এবং তার একটির মূল্য যদি ১০০ টাকা বা তার বেশি হয়, তাহলে উক্ত বিনিময়টি রেজিস্ট্রিকৃত দলিলের মাধ্যমে সম্পাদন করতে হবে।
কিন্তু বিনিময় মুল্য যদি ১০০ টাকার কম হয় তাহলে শুধুমাত্র দখল অর্পনের মাধ্যমে কার্যকর করা যাবে ৷
স্থাবর সম্পত্তির বিনিময় দখল অর্পনের মাধ্যমে করা যায় আবার রেজিষ্ট্রিকৃত দলিলের মাধ্যমেও করা যেতে পারে।
উল্লেখ্য যে মৌখিক বিনিময় দ্বারা কোনো পক্ষের কোনো স্বার্থের সৃষ্টি হয় না । কাজেই অস্থাবর সম্পত্তি এবং ১০০ টাকার কম মূল্যের স্থাবর সম্পত্তির বিনিময় রেজিস্ট্রিকৃত দলিলের মাধ্যমে করা হলে তা বৈধ্য হবে ।
বিনিময়ের পক্ষসমুহের অধিকার ও দায়িত্ব: বিনিময়ের প্রত্যেক পক্ষই হলেন একজন ক্রেতা এবং বিক্রেতা । বিনিময়ের প্রত্যেক পক্ষই একই সংগে তাদের পরস্পরের বিষয় বস্তু, একই সময়ে হস্তান্তর এবং গ্রহন করবে। উভয় পক্ষই তাদের সস্পত্তির যাবতীয় বিষয়ে পরস্পরকে অবগত করবে । মোট কথা উভয় পক্ষই সমান ভাবে দায়িত্ব পালন করবে এবং অধিকার ভোগ করবে ।

বিনিময় এবং বিক্রয়ের মধ্যে পার্থক্য:

বিক্রয়ের ক্ষেত্রে টাকার বিনিময়ে সম্পত্তি হস্তান্তরিত হয়, কিন্তু বিনিময়ের ক্ষেত্রে একটি সম্পত্তির বদলে অপর একটি সম্পত্তি হস্তান্তরিত হয় ।
মূল্য বা টাকার বিনিময়ে সম্পত্তি হস্তান্তরকে বিক্রয় বলে । অন্য দিকে দুই বা ততোধিক ব্যক্তির মধ্যে সম্পত্তির আপোষমূলক হস্তান্তরকে বিনিময় বলে ।
বিনিময়ের ক্ষেত্রে কোনো কোনো সময় দেখা যায় যে সম্পত্তির সাথে কিছু অর্থ প্রদান করা হয়ে থাকে যেমন বিনিময়যোগ্য সম্পত্তির মুল্য কম বা বেশি হলে সেক্ষেত্রে অর্থ বা টাকা প্রদান করেও বিনিময় সমন্বয় করা যেতে পারে কিন্তু বিক্রির ক্ষেত্রে শুধুমাত্র অর্থ বা টাকা প্রদান করতে হয়।

source-বাংলাদেশের আইন কানুন

You may also like...

error: Content is protected !!