Charge hearing example

Charge Hearing | GR |Defense | PC 413
May I please Your honor,

আজকের এই মামলা Charge Hearing এর জন্য ধার্য করা হয়েছে,
আমি Defense কে Represent করছি, এটা একটি GR case, এবং Offence টি Penal Code ৪১৩ ধারা অনুসারে দায়ের কারা হয়েছে।
আসামি মি: জামাল Doc এ উপস্থিত আছেন।

আমি Section 241 A of Code of Criminal Procedure এর আওতায় আসামিকে অব্যাহতি দেওয়ার জন্য একটি দরখাস্ত দিয়েছি।

You honor,
According to Section 413 of Penal Code, আমার বিরুদ্ধে অভিযোগ আমি নিয়মিত চোরাই মালের কারবার করছি।
FIR বর্ণনায় মি. রহিম মিয়া বলেনে, তিনি আমার ওয়ার্ক শপে একটি 2nd hand ল্যাপটপ কিনতে আসেন, অতঃপর দেখেনে যে Apple MacBook Pro মডেলের একটি ল্যাপটপ এবং সে তৎক্ষণাৎ সেটি তার বলে দাবি করেন এবং আমি তাকে তার সেই ল্যাপটপ খানা দিতে অস্বীকার করি।  তারপর তিনি ২/১১/১৫ তারিখে আমার বিরুদ্ধে এজাহার করেন।

এই কথিত ঘটনার প্রেক্ষিতে পুলিশ আমাকে ৩/১১/১৫ তারিখে গ্রেফতার করে, আমার ওয়ার্ক শপের সব মালামাল জব্দ করে ও সিল-গালা করে দেয়।

পুলিশ মামলা তদন্ত কালে সে. ১৬১ অনুসারে ৪ জনের সাক্ষ্য গ্রহণ করেছে এবং চার্যশীট দাখিল করেছেন।
আপনি সন্তুষ্ট হয়ে পেনাল কোডের ৪১৩ ধারা অনুসারে Cognizance নিয়েছেন এবং পরিচালনা করছেন।

Your Honor, এটি একটি হাস্যকর কেস,
প্রথমত, রহিম মিয়া যে Apple MacBook Pro মডেলের ল্যাপটপটি দেখেছেন সেটি যে তার ছিল তেমন কোন প্রমাণ দেখাতে পারেন নাই, বরঞ্চ আমি যে ব্যক্তির কাছ থেকে পণ্যটি কিনে নেই, তার পূর্ণ তথ্য আমি দিয়ে আমার Bone Fide intention প্রমাণ করতে পারি।

দ্বিতীয়ত, পুলিশ যেই ৪ জনের সাক্ষ্য গ্রহণ করেছে তার মধ্যে সবাই ঘটনাটি শুনেছে বলে Section 161 CrPC অনুসারে উল্লেখ করছে, যা কিনা Hearsay Evidence যা Section 60 of Evidence act অনুযায়ী গ্রহণ যোগ্য নয়। সেখানে বলা আছে Oral Evidence Must in all case whatever, be direct.

তৃতীয়ত, বিষয়টি নির্ধারণের জন্য বিশেষ জ্ঞানের প্রয়োজন আছে, এবং তেমন কারো মতামত এখন নেওয়া হয়নি। (Evidence Act Section 45)

৪র্থত, সবচেয়ে প্রধান ব্যাপার হচ্ছে, পেনাল কোডের ৪১৩ ধারাকে যদি আকৃষ্ট করতেই হয়, তবে সুধু কোন একটি চোরাই মাল প্রমাণ করলেই হবে না, উপরন্তু এটাও প্রমাণ করতে হবে যে বিভিন্ন সময় , বিভিন্ন ঘনটায় আমার কাছ থেকে এমন চোরাই মাল উদ্ধার করা হয়েছিল। তর্কের স্বার্থে যদি ধরেও নেই এই FIR এ বর্ণীত ঘটনা সত্য তাহলেও তা সেকশন ৪১৩ অফ পেনাল কোডকে আকৃষ্ট করে না।

Baburam Kansari (1891) 19 Cal 190
Ratanlal and Dhirajlar – Then Indian Penal Code 30th edd

মননীয় আদালত আমি একজন হার্ডওয়ার এক্সপার্ট, আমার প্রতিষ্ঠানটি সুনামের সাথে গত ৫ বছর ধরে ক্রেতা ও গ্রাহকদের সার্ভিস দিয়ে যাচ্ছে।

সুতরাং 241A অনুযায়ী, There is no sufficient ground for this, এই মামলা পেনাল কোডের সেকশন ৪১৩ কে আকৃষ্ট করে না এবং এ ধারায় অভিযোগ গঠন করার মত পর্যাপ্ত উপাদান নাই, যথেষ্ট সাক্ষ্য প্রমাণ নাই , এটি একটি চক্রান্ত মূলক মামলা । যেহেতু আসামী নির্দোষ ন্যায় বিচারের স্বার্থে আসামীকে CrPC এর section 241A অনুযায়ী অব্যাহতি দেওয়ার জন্য অনুরোধ করছি।
আর তাতে করেই ন্যায় বিচার প্রতিষ্ঠিত হবে।

Much obliged

Help others by sharing
  •  
  •  
  •  
  •  
  •  
  •  
  •  
  •  

Law Help BD is a platform to share legal knowledge, it is not an alternative to a lawyer. A lawyer needs to research and try various strategy to get the best outcome for his client which can be different than a general explanation of the law. Therefore, it is advised to get an experienced lawyer if there is any specific problem to deal with, you can also hire us by clicking in the blue circle below (at left) or via e-mail at LawHelpBD@gmail.com

Rayhanul Islam

Rayhanul Islam

Rayhanul Islam is a lawyer by profession, he is also a researcher. Critical thinking is his main focus. He is the founder and Editor in Chief of Law Help BD. He is on a quest to bring positive change to the legal sector of Bangladesh. He promotes legal knowledge and human right concept to the root level. e-mail: rayhan@lawhelpbd.com

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *